এবার ৩৬০ আউলিয়ার শহর সিলেটেই তেল উৎপাদন হবে

মাহবুব জয়নুল মাহবুব জয়নুল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৪১ পূর্বাহ্ণ, মার্চ ১১, ২০২১ 927 views
শেয়ার করুন

 

দীর্ঘদিন ধরে সিলেটে জ্বালানি তেলের সংকট। এবার সেই সংকট দূর করতে সিলেট গ্যাসফিল্ড থেকেই উৎপাদন করা হবে জ্বালানি তেল পেট্রল, অকটেন ও কেরােসিন।  সিলেটে জ্বালানি তেল সংকট নিরসনে বুধবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে ব্যবসায়ী

নেতাদের সঙ্গে জ্বালানি সরবরাহ পরিস্থিতি সংক্রান্ত মতবিনিময় সভায় এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ পেট্রোলিয়াম করপােরেশনের (বিপিসি) চেয়ারম্যান (সচিব) আবু বকর ছিদ্দীক সভায় জানানাে হয়, প্রায় আট মাস ধরে বন্ধ থাকা সিলেটের গ্যাসফিল্ড থেকে আগামী এক থেকে দুই মাসের মধ্যে পেট্রল, অকটেন ও কেরোসিন উৎপাদন শুরু হবে।

 

সেই সঙ্গে রেল ও সড়কপথে জ্বালানি তেল পরিবহনের পাশাপাশি নদীপথ দিয়েও সিলেটে জ্বালানি তেল নিয়ে আসা হবে। সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে সিলেট চেম্বার সভাপতি আবু তাহের মো. শোয়েসহ ব্যবসায়ী ও জ্বালানি শ্রমিক নেতারা বক্তব্য রাখেন। তারা সিলেটের জ্বালানি সংকটসহ বিভিন্ন দাবি- দাওয়া তুলে ধরেন।

জ্বালানি সংক্রান্ত সব সমস্যা সমাধান করে আবারও সিলেটে এসে মতবিনিময় করার আশ্বাস দিয়ে বিপিসি চেয়ারম্যান আবু বকর ছিদ্দীক বলেন, সিলেটে কয়েকবার রেলওয়ের তেলবাহী ওয়াগন দুর্ঘটনায় পড়ার পাশাপাশি সিলেটের গ্যাস ফিল্ড থেকে তেল উৎপাদন বন্ধ থাকায় চাহিদা মােতাবেক তেল সরবরাহ করতে সমস্যা দেখা দেয়। কিন্তু এ সমস্যা আর থাকবে না। সিলেটে আসবে পর্যাপ্ত পরিমাণের জ্বালানি তেল । সড়ক পথের পাশাপাশি এবার নদীপথেও তেল সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে বিপিসি।

খুব দ্রুত সেই কার্যক্রমও শুরু হবে। আমরা প্রাথমিকভাবে জানতে পেরেছি কুশিয়ারা নদী হয়ে শেরপুর পর্যন্ত নৌপথ ব্যবহার করা যেতে পারে। যাচাই-বাছাই করে সম্ভব হলে আমরা ওখানে ডিপাে চালু করব এবং ওখান থেকে পুরাে সিলেট অঞ্চলে জ্বালানি সরবরাহ করা হবে।

তিনি বলেন, সিলেটে জ্বলানি তেল যাতে ঘাটতি না দেখা দেয় সেজন্য সব সমস্যা থাকার পরেও ভৈরব ও আশুগঞ্জ থেকে তেল সরবরাহ করা হতাে। যাতে স্টকে কোনাে ঘাটতি দেখা না দেয়। ইতােমধ্যে আমরা জানতে পেরেছি দীর্ঘদিন থেকে সিলেটের গ্যাস ফিল্ড থেকে পেট্রল ও অকটেন উৎপাদন হচ্ছে না। আমরা সব সমস্যা সমাধান করেই আগামী ১-২ মাসের মধ্যে সিলেট গ্যাস ফিল্ড থেকে জ্বালানি তেল উৎপাদন শুরু করব। এরপর আশা করছি। সিলেটে তেলের কোনাে সংকট থাকবে না। মতবিনিময় শেষে সিলেট পেট্রোলিয়াম ডিলার্স ডিস্ট্রিবিউটর এজেন্ট অ্যান্ড পেট্রল পাম্প ওনার্স অ্যাসােসিয়েশনের বিভাগীয় সাধারণ সম্পাদক জুবায়ের আহমদ চৌধুরী সাংবাদিকদের জানান, সিলেটে এখন থেকে আর তেলের সংকট দেখা দেবে না বলে আমাদের আশ্বস্ত করেছেন বিপিসি চেয়ারম্যান। তিনি সব সমস্যা সমাধান করে সিলেট গ্যাস ফিল্ড থেকে ১-২ মাসের মধ্যে আবারও তেল উৎপাদন শুরু হবে বলে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সিলেটে সড়ক পথের পাশাপাশি এবার নদীপথেও তেল আসবে। তবে এতে কিছুটা সময় লাগবে। নদীপথে শেরপুরে তেল আসার পর সেগুলাে সড়ক পথে সিলেটে আসবে। সেই সঙ্গে সড়ক পথেও সিলেটে আসবে জালানি।

তেল।